প্রস্তাবিত জাতীয় বাজেট নিয়ে ওয়েবিনার অনুষ্ঠিত (news cover)

প্রফেসর ড. নুরুল ইসলাম এবং নোবেল বিজয়ী রবার্ট ই লুকাস এবং ২০২৩-২৪ অর্থবছরের জন্য বাংলাদেশের প্রস্তাবিত জাতীয় বাজেট নিয়ে একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১১ জুন) উদ্যোক্তা অর্থনীতিবিদ ক্লাব, ঢাকা স্কুল অফ ইকোনমিক্স এই ওয়েবিনার আয়োজন করে। ওয়েবিনারে বক্তারা বলেন, ভবিষ্যতের জন্য গ্রামীণ উন্নয়নের দৃষ্টিভঙ্গি নিশ্চিত করা হয়েছে এবং অর্থনীতিকে

Start

June 11, 2023

End

Categories

NEWS , SEMINAR

প্রফেসর ড. নুরুল ইসলাম এবং নোবেল বিজয়ী রবার্ট ই লুকাস এবং ২০২৩-২৪ অর্থবছরের জন্য বাংলাদেশের প্রস্তাবিত জাতীয় বাজেট নিয়ে একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১১ জুন) উদ্যোক্তা অর্থনীতিবিদ ক্লাব, ঢাকা স্কুল অফ ইকোনমিক্স এই ওয়েবিনার আয়োজন করে।

ওয়েবিনারে বক্তারা বলেন, ভবিষ্যতের জন্য গ্রামীণ উন্নয়নের দৃষ্টিভঙ্গি নিশ্চিত করা হয়েছে এবং অর্থনীতিকে আরও বহুমুখী করার জন্য বৈদেশিক সহায়তায় স্বনির্ভর উন্নয়ন একটি মূল নীতি। তারা যুক্তি দেন যে, জাতীয় প্রস্তাবিত বাজেটে বর্তমান সরকার বিশ্ব মন্দা এবং বাংলাদেশের অর্থনীতিতে বিরূপ প্রভাব সত্ত্বেও জনগণের কল্যাণের চেষ্টা করছে।

বিশেষজ্ঞরা যুক্তি দিয়েছিলেন যে, পেনশন প্রকল্পটি ২৫ বছর বয়স থেকে শুরু হওয়া উচিত এবং ৬০ বছর বয়স পর্যন্ত শেষ হওয়া উচিত। তারা মন্তব্য করেন যে রবার্ট ই. লুকাসের যুক্তিবাদী প্রত্যাশা তত্ত্বের বাংলাদেশের অর্থনীতিতে অনেক প্রভাব রয়েছে এবং বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি পরিচালনার সাথে সরাসরি প্রাসঙ্গিকতা রয়েছে।

লন্ডন গ্র্যাজুয়েট কলেজের লেকচারার ডা. তাসনিম সাকিফ প্রফেসর ড. নুরুল ইসলামের মূল প্রবন্ধ উপস্থাপন করেন। যেখানে তিনি প্রফেসর ইসলাম সম্পর্কে আমাদের প্রধানমন্ত্রীর মন্তব্য উদ্ধৃত করেন এবং জাতীয় বাজেট নিয়ে দুটি প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা স্কুল অব ইকোনমিক্সের প্রভাষক মিসেস তাসলিমা আক্তার ও হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মিসেস আসরাফী বিনতে আকরাম।

বিশেষ অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. সৈয়দ নাইমুল ওয়াদুদ প্রয়াত অধ্যাপক নুরুল ইসলামের তেজ এবং জাতি গঠনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে তার বিশেষ বোঝাপড়া পর্যবেক্ষণ করেন।

প্রধান অতিথি হিসেবে অস্ট্রেলিয়ার গ্রিফিথ ইউনিভার্সিটির অ্যাডজান্ট অ্যাসোসিয়েট প্রফেসর মন্তব্য করেন যে, প্রয়াত অধ্যাপক নুরুল ইসলাম ১৯৭৩ সালে বাংলাদেশের পরিকল্পনা কমিশনের উদ্বোধনী ভাইস-চেয়ারম্যান ছিলেন এবং প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনা চালু করেছিলেন এবং তার প্রধান উচ্চাকাঙ্ক্ষা ছিল জাতিকে একটি অর্থনীতিতে পরিণত করা। ‘ইক্যুইটির সাথে বৃদ্ধি’। অর্থনীতিবিদ এবং সাহিত্যিক অধ্যাপক ড. মুহাম্মদ মাহবুব আলী পোস্টডক্টরাল এবং সেশন চেয়ার যুক্তি দিয়েছিলেন যে ২০২৩-২৪ সালের প্রস্তাবিত বাজেট সময়োপযোগী এবং দরিদ্রদের সহায়তা করে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করে।

অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য দেন, ঢাকা স্কুল অব ইকোনমিক্সের সহকারী অধ্যাপক ড. সারা তাসনিম, সহকারী অধ্যাপক রেহানা পারভিন, প্রভাষক শামীম আহমেদ, ঢাকা স্কুল অফ ইকোনমিক্সের মাস্টার্স এন্টারপ্রেনারশিপ ইকোনমিক্সের ছাত্রী জাকিয়া সুলতানা, ইউনিভার্সিটি অব স্কিল এনরিচম্যান্ট অ্যান্ড টেকনোলজির প্রভাষক নওয়াজিশ মুহাম্মদ আলী।

News Link: https://www.dhakatimes24.com/2023/06/12/312924

MORE DETAIL